Header Border

ঢাকা, শুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল) ২১.৯৬°সে
শিরোনাম:
প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান রামগঞ্জ প্রেস ক্লাবের দ্বি-বার্ষিক (২০২৩-২৪) কমিটি গঠন: সভাপতি ফারুক-সম্পাদক জাকির দেশের উন্নয়নে শেখ হাসিনার কোন বিকল্প নেই —– ড.আনোয়ার হোসেন এমপি লক্ষ্মীপুরে সৃজিত দলিল দিয়ে ল্যান্ডসার্ভে ট্রাইব্যুনালে মিথ্যা মামলা দায়ের বাদীর ২০ হাজার টাকা ক্ষতিপূরণসহ মামলা খারিজ, দলিল বাজেয়াপ্ত লক্ষ্মীপুরে আলোর কাফেলা সংগঠনের বর্ষপূর্তিতে দোয়া, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান লক্ষ্মীপুরে শেয়ার হোল্ডারের মৃত্যুতে আলিফ-মীম হাসপাতাল কর্তৃক আর্থিক অনুদান লক্ষ্মীপুরে সরকারি রাস্তা দখর করে ভবন নির্মাণ, দূ্র্ভোগ হাজারও মানুষের লাশ আটকে স্ট্যাম্পে সই, চেয়ারম্যানসহ ৪ জনের নামে মামলা কমলনগরে বর্ণাঢ্য রেলী, কেক কাটা ও কম্বল বিতরণের মাধ্যমে এশিয়ান টেলিভিশন বর্ষপূর্তি পালন রায়পুরে যুবক হত্যা মামলায় বউ-শাশুড়ি গ্রেপ্তার

রামগঞ্জে বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ কর্তৃক ৫০০ মানুষের মাঝে মৎস বিতরণ

লক্ষ্মীপুরের রামগঞ্জে ব্যতিক্রমী আয়োজনের মাধ্যমে বীর মুক্তিযোদ্ধা মোঃ সুলতান মাহমুদ কর্তৃক প্রায় ৫০০ লোকের মাঝে বিভিন্ন প্রজাতির মৎস বিতরণ করা হয়। ১৪ জানুয়ারি শনিবার দুপুরে উপজেলার কাঞ্চনপুর ইউনিয়নের পূর্ব বিঘা মজুমদার বাড়ীতে “আলোর দিশারি” সংগঠনের আয়োজনে এ মৎস্য উৎসব উৎযাপন করা হয়। এতে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত নানান পেশার মানুষ উপস্থিত হন। এসময় প্রায় পাঁচশত লোকের মাঝে রুই, কাতল, মৃগেল, পাঙ্গাশ, তেলাপিয়া, শিং সহ বিভিন্ন প্রজাতির মাছ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে সাবেক কর কমিশনার বীর মুক্তিযোদ্ধা মোঃ সুলতান মাহমুদ বলেন, স্বাধীনতার পর দেশের মৎস্যসম্পদকে গুরুত্ব দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন মাছ হবে বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় বৃহত্তম খাত। যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে মাছ ও প্রাণিসম্পদের গুরুত্ব আন্তর্জাতিক গণমাধ্যমে সে সময় তুলে ধরেছিলেন বঙ্গবন্ধু। তিনি আরও বলেন, মৎস্যসম্পদ আহরণের জন্য তার সময়ে বিদেশ থেকে মাছ ধরার ট্রলার আনা হয়।

বঙ্গবন্ধু ১৯৭৪ সালে সমুদ্র সংক্রান্ত আইন তৈরি করেছেন। এ আইনের উপর ভিত্তি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রায় সমপরিমাণ আয়তনের সমুদ্র সীমায় আমাদের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করেছেন। সেই সমুদ্রসীমা আমাদের সুনীল অর্থনীতির সবচেয়ে বড় ক্ষেত্র হিসেবে কাজ করছে। সুনীল অর্থনীতির গুরুত্বপূর্ণ উপাদান প্রচলিত ও অপ্রচলিত মাছ, সামুদ্রিক শৈবালসহ অন্যান্য সম্পদ।

মৎস্যবিজ্ঞানের ক্ষেত্র উন্মুক্ত উল্লেখ করে সাবেক কর কমিশনার ও রামগঞ্জের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা মোঃ সুলতান মাহমুদ বলেন, দেশে ও দেশের বাইরে মৎস্যবিজ্ঞানের ব্যাপ্তি ও কাজ করার সুযোগ অনেক বেশি।

এ বিষয়ে দেশে গবেষণার প্রচুর সুযোগ ও বরাদ্দ রয়েছে। মৎস্যবিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে বিভিন্ন প্রজাতির মাছ সারাদেশে ছড়িয়ে দিচ্ছেন। মৎস্য খাতের উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মৎস্য বিজ্ঞানের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। মৎস্য খাত উদ্যোক্তা তৈরি করছে। বেকারত্ব দূর করতে এ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গ্রামীণ অর্থনীতি সচলে ভূমিকা রাখছে। আমাদের দেশে মাছের উৎপাদন ৫ দশমিক ৬৫ লাখ মেট্রিক টন, এক সময় বলা হত ভাতে-মাছে বাঙালি। তারপর একটা সময় বলা হত মাছের আকাল। বর্তমানে মাছের উৎপাদন অনেক গুণ বৃদ্ধি পেয়েছে।

তিনি আরও বলেন, দেশীয় প্রজাতির অনেক মাছ বিলুপ্ত হয়ে গিয়েছিল। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট গবেষণার মাধ্যমে ৩৭ প্রজাতির বিলুপ্তপ্রায় মাছ ফিরিয়ে এনেছে। দেশীয় মাছ সংরক্ষণে লাইভ জিন ব্যাংক করা হয়েছে। কোনো অঞ্চলে মাছের শূন্যতা দেখা দিলে জিন ব্যাংক থেকে মাছের পোনা সে অঞ্চলে অবমুক্ত করা হবে। ফলে দেশের কোথাও আর মাছের আকাল হবে না। এখন গ্রাম থেকে শহরে সর্বত্র পুষ্টিসমৃদ্ধ পর্যাপ্ত মাছ পাওয়া যাচ্ছে। রাষ্ট্রীয় প্রণোদনা ও পৃষ্ঠপোষকতা বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ও সংশ্লিষ্ট অন্যান্যরা এগিয়ে আসায় এটা সম্ভব হয়েছে। তাই আমিও আপনাদেরকে সাথে নিয়ে সবসময় এভাবে মৎস্য উৎসব উৎযাপন করতে পারি সেজন্য সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি।

অনুষ্ঠানে বিশিষ্ট সমাজসেবক আক্তার হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মাসুদুর রহমান মিঠু, বিশিষ্ট ব্যবসায়ী আল আমিন আঠিয়া, জাকির হোসেন, সমাজসেবি ও শিক্ষানুরাগি আবুল  কাশেম ভুট্টু, যুবলীগ নেতা রিপন আহমেদ, মনির হোসেন, ছাএলীগ নেতা সোহেল চৌকিয়া। এছাড়া শিক্ষক, ব্যবসায়ী, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুশীল সমাজের প্রতিনিধি, গণমাধ্যমকর্মিসহ সমাজের নানান পেশার মানুষজন উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রামগঞ্জ প্রেস ক্লাবের দ্বি-বার্ষিক (২০২৩-২৪) কমিটি গঠন: সভাপতি ফারুক-সম্পাদক জাকির
দেশের উন্নয়নে শেখ হাসিনার কোন বিকল্প নেই —– ড.আনোয়ার হোসেন এমপি
গণপিটুনিতে পরকীয়া প্রেমিকের মৃত্যু: হত্যা মানলার সব আসামী খালাস
রামগঞ্জে সাজাপ্রাপ্ত আসামী ও মাদক ব্যবসায়ীসহ আটক-২
শীতের তীব্রতায় রামগঞ্জে জমজমাট ‘গরম কাপড় বিক্রি’ জমে উঠেছে ফুটপাতে
রামগঞ্জে শিক্ষকের বসতঘর থেকে সরকারি ত্রানের টিন উদ্ধার

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল