Header Border

ঢাকা, শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৫.৯৬°সে
শিরোনাম:
রাজপথে বিএনপিকে নামার সুযোগ দেওয়া হবে না- নয়ন এমপি রামগঞ্জের মোহাম্মদীয়া তদন্তকেন্দ্রে পুলিশ সুপার ডে ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত কমলনগরের নতুন ইউএনও’র নিকট টেকসই নদীর বাঁধনির্মাণে দৃষ্টি আকর্ষণ রায়পুরে প্রাথমিকে পরীক্ষা ফি আদায়, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষিত বাক প্রতিবন্ধীকে ধর্ষণের ঘটনায় ছাত্রলীগ নেতা গ্রেপ্তার যুবলীগ নেতা বায়েজিদ ভুঁইয়ার শীতবস্ত্র পেল এতিম ও অসহায়রা রামগঞ্জ উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ ও  কলেজ শাখা ছাত্রলীগের নব-গঠিত কমিটি রামগঞ্জে ৫ম শ্রেনির শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত  রামগঞ্জে ফুটপাতে শীতের আগমনে পিঠা বিক্রির ধুম লক্ষ্মীপুরে সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় সুফলভোগীদের মাঝে চুক্তিনামা হস্তান্তর

লক্ষ্মীপুরে এবার ৭৯ মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গা পূজা

প্রতিমা তৈরির কারিগরদের ব্যস্ততা জানান দিচ্ছে দেবী দুর্গার আগমনী বার্তা। আগামী ১ অক্টোবর মহাষষ্ঠির মধ্য দিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ উপলক্ষে লক্ষ্মীপুর জেলার ৭৯টি মণ্ডপে দিন-রাত প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা।

আয়োজকরা বলছেন, এবারে দুর্গা মায়ের আগমন ঘটবে গজে আর যাবেন দোলায় চড়ে—সুজলা-সুফলা, শস্য-শ্যামলায় ভরে যাবে দেশ আর ভ্রাতৃত্বের বন্ধন ও রোগমুক্তির আশায় অন্যরকম আনন্দে ভাসছেন হিন্দু সম্প্রদায়ের লোকজন।

দেবীদুর্গা অসুর দমনের শক্তি নিয়ে পৃথিবীতে আগমন করবেন। দুষ্টের দমন আর সৃষ্টের পালনের জন্যই ১০ হাতে দেবী দুর্গা স্বর্গ থেকে মর্ত্যলোকে আগমন করেছিলেন। এরই ধারাহিকতায় হিন্দু সম্প‍্রদায়ের মানুষ প্রতি বছর শারদীয় উৎসব হিসেবে দুর্গাপূজা উদযাপন করে আসছেন।

কয়েকটি পূজামণ্ডপ ঘুরে দেখা যায়, কাদামাটি, বাঁশ, খড় ও সুতা দিয়ে দেবী দুর্গার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। বিভিন্ন মন্দিরে একেকজন কারিগর দুর্গাপূজা শুরুর ১০ থেকে ১৫ দিন আগে থেকেই প্রতিমা তৈরিতে সময় নিয়েছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কারিগররা জেলার বিভিন্ন মন্দিরে শুরু করেন এসব প্রতিমা বানানোর কাজ।

অধিকাংশ পূজামণ্ডপের প্রতিমা তৈরির প্রধান কাজ প্রায় শেষ হয়েছে। আগামী দুএক দিনের মধ্যে কারিগররা প্রতিমা রংয়ের কাজ শুরু করবেন।

এবার জেলার পাঁচটি উপজেলায় ৭৯টি পূজা মণ্ডপে দুর্গাপূজা হবে। অপরদিকে পরিবার-পরিজনের জন্য কেনাকাটায় ব্যস্ত সময় পার করছেন সনাতন ধর্মাবলম্বীরা। ঘরে বাইরে পূজাকে ঘিরে চলছে ব্যস্ততা। জামা-কাপড় তৈরি, কেনাকাটায় সরগরম শহরের বিপণিবিতানগুলো। দুর্গাপূজাকে কেন্দ্র করে চারপাশে চলছে এখন উৎসবের আমেজ।

পৌর শহরের কালিবাড়ী মন্দিরে আসা প্রতিমা শিল্পী সুদেব জানান, বংশ পরম্পরায় এ পেশায় জড়িত আছেন তারা। বাপ-দাদার কাছ থেকে শেখা কাদামাটি আর খড় দিয়ে কীভাবে প্রতিমা তৈরির কাজ করতে হয়। বছরের এই সময়ে কাজের চাপ বেশি তাই রাত-দিন পরিশ্রম করে দুর্গার প্রতিমা তৈরি করছেন তারা।

শ্রীশ্রী শ্যামসুন্দর জিউর আখড়ায় আসা শিল্পী মতিলাল আক্ষেপ করে জানান, ‘এক সেট প্রতিমা তৈরি করতে তাদের সময় লাগে এক থেকে দুই সপ্তাহ। প্রতিমা তৈরির কাঁচামাল কিংবা রসদ আগে যে দামে কেনা হতো এখন তা দ্বিগুণ দামে কিনতে হয়। অথচ প্রতিমা তৈরির মজুরি আগের দামেই নিতে হচ্ছে। ’

সমসেরাবাদ পূজা মণ্ডপে আসা প্রতিমা শিল্পী কিশোর কুমার জানান, ‘মজুরি বাড়ানোর বিষয়ে মণ্ডপ কমিটিকে জানালে কমিটির লোকজন তেমন আমলে নেয় না। কমিটির নেতারা পূজার কালেকশনের বরাত দিয়ে জানিয়ে দেয়, কালেকশন বেশি হলে মজুরি বাড়িয়ে দেওয়া হবে। নইলে না।’

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ লক্ষ্মীপুর শাখার সাধারণ সম্পাদক স্বপন দেবনাথ বলেন, মণ্ডপগুলোর নিরাপত্তায় ইতোমধ্যে প্রশাসনের উদ্যোগে সিসি ক্যামেরা বিতরণ করা হয়েছে। জেলায় বরাবরই শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন হয়। এবারও এর ব্যত্যয় ঘটবে না।

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার মো. মাহফুজ্জামান আশরাফ বলেন, ‘দুর্গোৎসব সফল করতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন আয়োজকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছেন। পূজায় নিরাপত্তায় প্রতিটি উপজেলায় ইউনিয়নভিত্তিক ও মণ্ডপভিত্তিক টহল টিম গঠন করা হয়েছে।’

শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্নে করতে জেলা পুলিশের পক্ষ থেকেও চার স্তরের নিরাপত্তা ব্যবস্থাসহ সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান এসপি।

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রাজপথে বিএনপিকে নামার সুযোগ দেওয়া হবে না- নয়ন এমপি
রামগঞ্জের মোহাম্মদীয়া তদন্তকেন্দ্রে পুলিশ সুপার ডে ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত
কমলনগরের নতুন ইউএনও’র নিকট টেকসই নদীর বাঁধনির্মাণে দৃষ্টি আকর্ষণ
রায়পুরে প্রাথমিকে পরীক্ষা ফি আদায়, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষিত
বাক প্রতিবন্ধীকে ধর্ষণের ঘটনায় ছাত্রলীগ নেতা গ্রেপ্তার
যুবলীগ নেতা বায়েজিদ ভুঁইয়ার শীতবস্ত্র পেল এতিম ও অসহায়রা

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল