Header Border

ঢাকা, বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল) ৩০.৯৬°সে
শিরোনাম:
লক্ষ্মীপুরে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষে থেকে পুলিশ সুপারকে বিদায় সংবর্ধনা লক্ষ্মীপুরে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষে থেকে পুলিশ সুপারকে বিদায় সংবর্ধনা লক্ষ্মীপুরে সিরিজ বোমা হামলার প্রতিবাদে আ’লীগের বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা লক্ষ্মীপুরে সাংবাদিক রনির পিতার মৃত্যু লক্ষ্মীপুরে মাকে পিটিয়েছে পুত্র? বিচারে বকাবকি করায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অপপ্রচার লক্ষ্মীপুরে পদায়ন হওয়া পুলিশ সুপার মাহফুজ্জামানকে রংপুর রেঞ্জ থেকে বিদায় সংবর্ধনা লক্ষ্মীপুরে জুলাই মাসে শ্রেষ্ঠ ওসি রামগঞ্জ থানার ইন্সপেক্টর এমদাদুল হক দালাল বাজার আ’লীগের উদ্যোগ শোক দিবসে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল কমলনগরে শোক দিবসে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও কাঙ্গালি ভোজ অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে লক্ষ্মীপুরের রুপম

স্ত্রী-সন্তানদের নিয়ে মাটিতে ঘুমান কৃষক, ঘর নির্মাণে হামলার ভয়

লক্ষ্মীপুর সদর উপজেলা উত্তর হামছাদী ইউনিয়নে শ্যামগঞ্জ গ্রামে ঝরাজীর্ণ ঘরে স্ত্রী ও ৩ ছেলেমেয়েকে শিপন আহমেদ নামে এক বৃদ্ধ কৃষক মানবেতর জীবনযাপন করছেন। নিজের জমিতে ঘর করতে গেলে প্রতিপক্ষ শামসুল ইসলাম শামছু তাদের মারধরসহ বিভিন্ন হুমকি দেয়। শামছু ভাড়াটে লোকজন দিয়ে দু’বার হামলা করে নির্মাধীন দেওয়াল ভেঙে দিয়েছে। এতে হামলা ও মারধরের ভয়ে ৩ বছর ধরে শিপন ঘর নির্মাণের কাজ করতে পারছেন না।

বুধবার (৩ আগস্ট) দুপুরে কান্নাজড়িত কণ্ঠে কৃষক শিপন সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন। শিপন শ্যামগঞ্জ গ্রামের আমির উদ্দিন মিঝি বাড়ির মৃত হেলাল উদ্দিনের ছেলে।

খোঁজখবর নিয়ে জানা গেছে, ২০০২ সালে কৃষক শিপন তার চাচাতো ভাই শামছুর কাছ থেকে সাড়ে ৭ শতাংশ জমি ক্রয় করেন। ঝরাজীর্ণ ঘরে শিপন তার স্ত্রী-সন্তানদের নিয়ে ঠিকমতো ঘুমাতে পারেন না। সারাক্ষণ ঘরটি ভেঙে পড়ার আতঙ্কে থাকে পরিবারটি। এতে শিপনের স্ত্রী বিবি খাদিজা বাবার বাড়ির সম্পত্তি বিক্রি করে টাকা এনে ২০১৯ সালের প্রথম দিকে পাকাভবন নির্মাণের কাজ শুরু করেন। একই বছর ৩১ মার্চ হামলা চালিয়ে নির্মাণাধীণ ভবনের দেওয়াল ও কলাম ভাঙচুর করে শামছুর লোকজন। পরে নিজের জমি দাবি করে শামছু অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট সদর আদালতে ১৪৪ ধারায় মামলা করেন। মামলাটি আদালত খারিজ করে দেন। এরপরও ভবনের কাজ করতে গেলেই বিভিন্ন ধরণের হুমকি দিচ্ছে শামছু। এ ভয়ে ৩ বছর ধরে নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

এদিকে ঝরাজীর্ণ ঘরেই ৩ বছর ধরে স্ত্রী-সন্তানদের নিয়ে শিপন মানবেতর জীবনযাপন করে আসছে। বাইরে থেকে ঘরের ভেতর সব স্পষ্ট দেখা যায়। বৃষ্টিতে ঘরের চালা দিয়ে পানি পড়ে। খুব কষ্টে ঘরে বসবাস করছেন তিনি। ঘরটি ভেঙে পড়ে যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। এমন অবস্থায় ঘর নির্মাণের জন্য শিপন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন।

শিপনের স্ত্রী বিবি খাদিজা বলেন, আমি বাবার বাড়ির সম্পত্তি বিক্রি করে এখানে ঘর নির্মাণের কাজ শুরু করি। কিন্তু শামছু লোকজন দিয়ে তা ভেঙে দিয়েছি। বিবাহ উপযুক্ত দুই মেয়ে নিয়ে আমি ঝরাজীর্ণ ঘরে মাটিতে ঘুমাতে হচ্ছে।

কৃষক শিপন আহমেদ বলেন, জমি সংক্রান্ত বিরোধ নিয়ে আদালতে মামলার রায় আমার পক্ষে আসে। এরপরও শামছু আমাকে ঘর নির্মাণ করতে দিচ্ছে না। আমার নির্মাণাধীন দেওয়াল ও কলাম ভেঙে দিয়েছে। বড় মেয়েকে বিয়ে দিয়েছি। ঝরাজীর্ণ ঘর দেখে স্বামীকে নিয়ে সে আসতে পারে না।

বক্তব্য জানতে শামছুল ইসলামের বাড়িতে গিয়েও তাকে পাওয়া যায়নি। একাধিকবার তার মোবাইলফোনে কল দিলেও তা বন্ধ পাওয়া যায়।

উত্তর হামছাদী ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বার) বেলাল হোসেন বলেন, শামছু খারাপ প্রকৃতির লোক। সামাজিকভাবে বৈঠকের সিদ্ধান্ত তিনি মানেন না। জোরপূর্বক তিনি শিপনের ঘরের কাজ বন্ধ করে দিয়েছেন। শিপন তার স্ত্রী-সন্তানদের নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

অতিরিক্ত জেলা পুলিশ সুপার (প্রশাসন) পলাশ কান্তি নাথ বলেন, ঘর নির্মাণের বাধা ও হামলার ঘটনায় কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে কার্যকরি ব্যবস্থা নেওয়া হবে। ভূক্তভোগীকে লিখিত অভিযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

লক্ষ্মীপুরে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষে থেকে পুলিশ সুপারকে বিদায় সংবর্ধনা
লক্ষ্মীপুরে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষে থেকে পুলিশ সুপারকে বিদায় সংবর্ধনা
লক্ষ্মীপুরে সিরিজ বোমা হামলার প্রতিবাদে আ’লীগের বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা
লক্ষ্মীপুরে সাংবাদিক রনির পিতার মৃত্যু
লক্ষ্মীপুরে মাকে পিটিয়েছে পুত্র? বিচারে বকাবকি করায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অপপ্রচার
লক্ষ্মীপুরে পদায়ন হওয়া পুলিশ সুপার মাহফুজ্জামানকে রংপুর রেঞ্জ থেকে বিদায় সংবর্ধনা

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল