Header Border

ঢাকা, শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৪.৯৬°সে
শিরোনাম:
রাজপথে বিএনপিকে নামার সুযোগ দেওয়া হবে না- নয়ন এমপি রামগঞ্জের মোহাম্মদীয়া তদন্তকেন্দ্রে পুলিশ সুপার ডে ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত কমলনগরের নতুন ইউএনও’র নিকট টেকসই নদীর বাঁধনির্মাণে দৃষ্টি আকর্ষণ রায়পুরে প্রাথমিকে পরীক্ষা ফি আদায়, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষিত বাক প্রতিবন্ধীকে ধর্ষণের ঘটনায় ছাত্রলীগ নেতা গ্রেপ্তার যুবলীগ নেতা বায়েজিদ ভুঁইয়ার শীতবস্ত্র পেল এতিম ও অসহায়রা রামগঞ্জ উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ ও  কলেজ শাখা ছাত্রলীগের নব-গঠিত কমিটি রামগঞ্জে ৫ম শ্রেনির শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত  রামগঞ্জে ফুটপাতে শীতের আগমনে পিঠা বিক্রির ধুম লক্ষ্মীপুরে সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় সুফলভোগীদের মাঝে চুক্তিনামা হস্তান্তর

রায়পুরে শিল্পকলা একাডেমী ‘গীতকাব্য’র শুভ উদ্বোধন

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা শিল্পকলা একাডেমী গীতকাব্য এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার ব্যক্তিগত ও বাসভবনের নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যদের জন্য “আনসার ব্যারাক” নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপনের শুভ উদ্বোধন করা হয়। ১৩ জুলাই মঙ্গলবার জেলা প্রশাসক মোঃ আনোয়ার হোছাইন আকন্দ প্রধান অতিথি থেকে ফিতা কেটে এগুলোর উদ্বোধন করেন।

রায়পুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদের সহযোগিতায় এবং উপজেলা নির্বাহী অফিসার সাবরীন চৌধুরীর উদ্যােগ ও বাস্তবায়ন হয়। এসময় আরো উপস্থিত ছিলেন, রায়পুর পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট, সাবেক মেয়র মোঃ ইসমাইল খোকন, উপজেলা ভাইস চেয়ারম্যান, পৌর কাউন্সিলরবৃন্দ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, উপজেলা সহকারী প্রকৌশলীসহ রায়পুরের বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাবৃন্দ, সাংস্কৃতিক কর্মীসহ সাংবাদিকবৃন্দ।

জানা গেছে, জেলা প্রশাসক মোঃ আনোয়ার হোছাইন আকন্দের সার্বিক সহযোগিতা ও রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী’র পরিকল্পনা এবং বাস্তবায়নে পুরাতন জরাজীর্ণ (ব্যবহার অনুপযোগী) শিল্পকলা একাডেমীর নবযাত্রা “গীতকাব্য”। সুস্থ সংস্কৃতি চর্চার মানসে সংস্কারকৃত নবরূপে সজ্জিত রায়পুর উপজেলার শিল্পকলা একাডেমী “গীতকাব্য”, ১৩ জুলাই নতুনরুপে এর পথচলা শুরু হয়। এ নিয়ে রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী তার সরকারী ফেসবুক পেইজে সংস্কৃতি নিয়ে কিছু লিখেন নিচে তা হুব হু তুলে ধরা হলো…………………….

সংস্কৃতি’ জীবনের অবিচ্ছেদ্য অংশ। মানুষের হৃদয়ানুভূতি, চিত্তবৃত্তি, আবেগ -উচ্ছ্বাস ও মানসিক ঝোঁক -প্রবণতার সাথে সংস্কৃতির নিবিড় সম্পর্ক। মানুষের প্রতিদিনের জীবনাচরণ অর্থাৎ চলাফেরা, খাওয়া-দাওয়া, পোশাক-পরিচ্ছদ, উৎসব-আনন্দ, হাসি-কান্না, বিনোদন, পূজা-অর্চনা, প্রার্থনা এই সব কিছুই সংস্কৃতির বসবাস। সুস্থ ধারার সংস্কৃতি চর্চা সমাজকে সত্য, সুন্দর ও আলোর পথ দেখায়। আমাদের সাহিত্য, কাব্য, গীত, নৃত্য, আমাদের আঞ্চলিক গান, চারুকলা, শিল্পকলা, আমাদের পহেলা বৈশাখ, আমাদের জাতীয় দিবস– এইগুলোর মধ্যে আমরা সংস্কৃতিকে লালন করি এবং চর্চা করি। আর সুস্থ ধারার সংস্কৃতকে লালন বা চর্চা করতে চাই সুন্দর পরিবেশ। প্রতিটি জাতীয় দিবসে বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করা, প্রতিযোগিতা পরিচালনা, ভালো একটি অনুষ্ঠান আয়োজনে শিল্পীদের প্র‍্যাকটিসের সুযোগ করে দেয়া অথবা সাংস্কৃতিক কর্মীদের সমন্বয়ে সংস্কৃত বিষয়ে শৈল্পিক বিকাশে, সর্বোপরি সংস্কৃতি চর্চ্চাকে জিইয়ে রাখতে প্রয়োজন একটি প্রাতিষ্ঠানিক অবয়ব। জাতীয় দিবসসহ বিভিন্ন অনুষ্ঠানে উপজেলা শিল্পকলার সেই প্রাতিষ্ঠানিক শূন্যতাকে অনুধাবন করেই সংস্কৃতকে লালন বা চর্চার একটি প্রাতিষ্ঠানিক রূপ বা সুন্দর পরিবেশ সৃষ্টির প্রয়াসেই আজকের “গীতকাব্য”।

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রাজপথে বিএনপিকে নামার সুযোগ দেওয়া হবে না- নয়ন এমপি
রামগঞ্জের মোহাম্মদীয়া তদন্তকেন্দ্রে পুলিশ সুপার ডে ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত
কমলনগরের নতুন ইউএনও’র নিকট টেকসই নদীর বাঁধনির্মাণে দৃষ্টি আকর্ষণ
রায়পুরে প্রাথমিকে পরীক্ষা ফি আদায়, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষিত
বাক প্রতিবন্ধীকে ধর্ষণের ঘটনায় ছাত্রলীগ নেতা গ্রেপ্তার
যুবলীগ নেতা বায়েজিদ ভুঁইয়ার শীতবস্ত্র পেল এতিম ও অসহায়রা

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল