Header Border

ঢাকা, মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৬.৯৬°সে

অস্ট্রেলিয়ায় যৌন হয়রানির বিরুদ্ধে হাজার হাজার মানুষের বিক্ষোভ

অস্ট্রেলিয়ায় যৌন নিপীড়ন ও হয়রানির বিরুদ্ধে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। ১৫ মার্চ সোমবার দেশটির বিভিন্ন অংশে হাজারও মানুষ বিক্ষোভ জানিয়েছেন। অস্ট্রেলিয়ার ৪০টির বেশি শহরে ‘দ্য হ্যাশটাগ মার্চ ফর জাস্টিস’ ব্যানারে এ বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। খবর বিবিসির। সম্প্রতি দেশটির পার্লামেন্টের ভেতরে এক নারীর ওপর যৌন নিপীড়ন চালানোর অভিযোগ ওঠে। এর প্রতিবাদে বিক্ষোভ করেন বিক্ষোভকারীরা।

চলতি মাসের শুরুর দিকে অ্যাটর্নি জেনারেল ক্রিশ্চিয়ান পোর্টার তার বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ জোরালোভাবে নাকচ করে দেন। তার বিরুদ্ধে ১৯৮৮ সালে ছাত্র থাকাকালে ১৬ বছর বয়সী এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগ রয়েছে। এছাড়া সাবেক সরকারি কর্মী ব্রিটানি হিগিনস গত মাসে প্রকাশ্যে অভিযোগ করেন, ২০১৯ সালে একজন মন্ত্রীর কার্যালয়ে এক সহকর্মী তাকে ধর্ষণ করেন। এসব ঘটনার পরেই অস্ট্রেলিয়াজুড়ে যৌন নিপীড়নের বিরুদ্ধে বিক্ষোভ জোরালো হয়েছে।

সোমবার দুপুর থেকে অস্ট্রেলিয়ার ক্যানবেরা, সিডনি এবং মেলবোর্নসহ ৪০টি শহরে বিক্ষোভ হয়েছে। মেলবোর্নে বিক্ষোভে যোগ দেন প্রায় ১০ হাজার মানুষ। ক্যানবেরা ও সিডনিতেও কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেন। অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবনের বাইরেও বিক্ষোভ হয়েছে। এতে অংশগ্রহণকারীরা নানা স্লোগান সংবলিত প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখিয়েছেন।

গত ৮ মার্চ সোমবার অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনারেল চার্লস ক্রিস্টিন পোর্টার দেশটির সরকারি সম্প্রচারমাধ্যম এবিসির বিরুদ্ধে মানহানির মামলা দায়েরের প্রক্রিয়া শুরু করেন। এবিসি নাম প্রকাশ না করে দেশটির একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে। আইনজীবীরা বলছেন, প্রতিবেদনটি পড়ে অভিযুক্ত ওই কর্মকর্তাকে সহজেই চিহ্নিত করা যায়।

এছাড়া সম্প্রতি বিরোধী লেবার পার্টির নারী সদস্যরা ফেসবুকে একটি পেজ খুলেছেন। সেখানে পুরুষ সহকর্মী ও রাজনীতিবিদদের যৌন হয়রানির শিকার হওয়ার বিস্তারিত অভিযোগ তুলে ধরেছেন তারা। অস্ট্রেলিয়ার সরকার পার্লামেন্টে ধর্ষণের অভিযোগের তদন্তের নির্দেশ দিয়েছে।

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কুড়িগ্রামের নাগেশ্বরীতে বিচারাধীন মামলার সালিশ থানায়, ওসিকে শোকজ
পাবনা গণপূর্ত অফিসে ঠিকাদার আ’লীগ নেতাদের অস্ত্রের মহড়া
পাসপোর্ট অধিদপ্তরের ভুলে ওমানে বিপাকে বরিশালের জুম্মান
পাকিস্তানে টক শোতে এমপিকে থাপ্পড় মারলেন ইমরান খানের সাবেক সহকারী
দিনাজপুরে বিয়ে করলেন রেলমন্ত্রী, পাত্রী আইনজীবী
নতুন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল