Header Border

ঢাকা, সোমবার, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল) ৩১°সে
শিরোনাম:
চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত রামগঞ্জে আগুনে ক্ষতিগ্রস্থ ১৫ পরিবারের পাশে কেন্দ্রীয় যুবদল নেতা ইমাম হোসেন লক্ষ্মীপুরে ১০০ পিচ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী নিশান গ্রেপ্তার বিবাহ ও তালাক অনলাইনে রেজিস্ট্রি করার জন্য হাইকোর্টে রিট কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের সহকর্মীর স্ত্রী’র সাথে পরকীয়া: দু’জনকে দেশে প্রত্যাহার শ্রাবন্তীকে খোঁচা শ্রীলেখার র‌্যাব-১১’র হাতে আটক ৩ মাদক ব্যবসায়ী লক্ষ্মীপুর-২ আসনে আলোচনার শীর্ষে এডভোকেট নয়ন লক্ষ্মীপুরের রায়পুর -২ আসনের উপ-নির্বাচন ১১ এপ্রিল ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের

সারাদেশে বঙ্গবন্ধু ম্যারাথন দৌড় ২০২১ প্রতিযোগিতা চলছে

গত ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন-২০২১’। সারাদেশব্যপী এ প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য সাধারণ জনগণের জন্য রেজিস্ট্রেশনের ব্যবস্থা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১’- এর অফিসিয়াল ওয়েবসাইট (www.dhakamarathon.com.bd) এবং সামাজিক যোগাযোগ মাধ্যম-ফেসবুকপেজে (পরবর্তীতে সবাইকে অবগত করা যাবে)

‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক সমন্বয়ের মাধ্যমে সেনাবাহিনী মূল আয়োজক হিসেবে এই ম্যারাথন পরিচালনা করা হচ্ছে। একইসঙ্গে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে স্পোর্টস ভিশন লিমিটেড ও ট্রাস্ট ইনোভেশন লিমিটেড ম্যারাথন আয়োজনের সঙ্গে সম্পৃক্ত রয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, আয়োজক কমিটি জানিয়েছে, এর আগে বাংলাদেশে অনেক ম্যারাথন অনুষ্ঠিত হলেও এই প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক মানের ম্যারাথন অনুষ্ঠিত হচ্ছে। দেশি-বিদেশি খ্যাতনামা দৌড়বিদরা (১৮ বছরের ঊর্ধ্বে) এই ম্যারাথনে অংশ নিচ্ছে। নারী ও পুরুষ দুই বিভাগে এ ম্যারাথন দৌড় অনুষ্ঠিত হতেছে। ম্যারাথন দৌড়টি ১০ জানুয়ারি সকাল সাড়ে ৬টায় আর্মি স্টেডিয়াম থেকে আরম্ভ হয়ে হাতিরঝিল এলাকায় শেষ হবে। এটি ৩টি ক্যাটাগরিতে পরিচালনা করা হবে।

ফুল ম্যারাথন, ৪২ দশমিক ১৯৫ কিলোমিটারের:
যেখানে দেশি ও বিদেশি ১০০ জন দৌড়বিদ অংশ নিচ্ছে, যাদের শুধু ম্যারাথনে অংশগ্রহণ ও শেষ করার অভিজ্ঞতা রয়েছে তারা অংশ নিতে পারবেন।

হাফ ম্যারাথন-২১ দশমিক ৯৭ কিলোমিটার;
এই ম্যারাথনে ১০০ জন বাংলাদেশি দৌড়বিদ, যাদের পূর্বে ম্যারাথনে অংশ নেওয়ার অভিজ্ঞতা রয়েছে তারা অংশ নেবেন।

এছাড়া রয়েছে ডিজিটাল ম্যারাথন:
যেখানে ‘মুজিববর্ষে ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল ম্যারাথন’ স্লোগানকে মাথায় রেখে মোবাইল অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে বাংলাদেশসহ পৃথিবীর যেকোনও স্থান থেকে সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করতে পারবেন। দৌড়বিদরা ১০ জানুয়ারি (২০২১) থেকে ৭ মার্চ (২০২১) তারিখের মধ্যে বয়সভিত্তিক নিজস্ব সময়ে সুবিধাজনক স্থানে দৌড় সম্পন্ন করবেন। ডিজিটাল ম্যারাথনে ৫ কিলোমিটার, ১০ কিলোমিটার, হাফ ও ফুল ম্যারাথন আয়োজিত হবে। ফুল ম্যারাথন টেলিভিশনে দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করা হচ্ছে। বর্তমান করোনা পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করেই এই আয়োজন পরিচালনা করা হচ্ছে

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত
বিবাহ ও তালাক অনলাইনে রেজিস্ট্রি করার জন্য হাইকোর্টে রিট
র‌্যাব-১১’র হাতে আটক ৩ মাদক ব্যবসায়ী
ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের
লক্ষ্মীপুরের রায়পুরে অগ্নিকান্ডে ২৫ দোকান ভস্মীভূত
লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে মাদ্রাসার শিশুকে বলাৎকার ও নির্যাতন: ২ শিক্ষক গ্রেপ্তার

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল