Header Border

ঢাকা, বুধবার, ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৬°সে
শিরোনাম:
নবীনগরে ভাইরাল হতে ফেসবুকে গাঁজা সেবনের ভিডিও: কারাগারে যুবক ভালুকায় রিকশাচালকের থেকে চাঁদা আদায়: ৩ পুলিশ সদস্য সাময়িক বরখাস্ত রামগঞ্জে প্রধান মন্ত্রীর উপহার পেলেন সহস্রাধিক হতদরিদ্র পরিবার  এসএসসি পরীক্ষার ফরম পূরণের নতুন তারিখ ২২ থেকে ২৯ মে মানুষের চাপে গাড়ির জায়গা হলো না ফেরিতে! ঈদ কেনাকাটার ধুম, মানুষের ভিড়ে তিল ধারণের ঠাঁই নেই ফেনিতে ধর্ষণে ব্যর্থ হয়ে’ চাচাতো বোনকে খুন করল কিশোর নাটোরের সিংড়ায় সড়কের পাশের গাছ কেটে নিচ্ছেন আওয়ামী লীগ নেতা মোতালেব এসআইয়ের ড্রয়ার থেকে ঘুষের আড়াই লাখ টাকা বের করলেন এএসপি বরিশালে টিআইকে লাঞ্ছিত করায় সার্জেন্ট ও টিএসআই ক্লোজড

৯২ শতাংশ কার্যকর রুশ ভ্যাকসিন

করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকরি বলে প্রামণিত হয়েছে রাশিয়ার ভ্যাকসিন। স্পুটনিক-৫ নামের ওই ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে বিশ্বের প্রথম ভ্যাকসিন। তবে এটিকে যখন অনুমোদন দেয়া হয়েছিল তখনো এর তৃতীয় ধাপের পরীক্ষার ফলাফল জানা যায়নি। এ নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক নিন্দার মুখে পড়তে হয় রুশ প্রশাসনকে। তখন রাশিয়া দাবি করেছিল যে, তাদের ভ্যাকসিন সম্পূর্ন নিরাপদ ও কার্যকরি। অবশেষে এর পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল পাওয়া গেছে। এতে দেখা গেছে ভ্যাকসিনটি ৯২ শতাংশ সফল। এ খবর দিয়েছে বিবিসি।

গত সপ্তাহেই ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন করোনার বিরুদ্ধে কার্যকরি প্রমাণিত হয়।

কোম্পানি দুটি জানায়, তাদের ভ্যাকসিন প্রায় ৯০ শতাংশ কার্যকর। সেই তুলনায় রাশিয়ার ভ্যাকসিন এর থেকেও বেশি সফল। ফাইজার ৪৩ হাজার ৫০০ মানুষের ওপর তাদের ভ্যাকসিনের পরীক্ষা চালিয়েছিল। অপরদিকে রাশিয়ার স্পুটনিক-৫ এর তৃতীয় ধাপের পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১৬ হাজার মানুষ। ফলে রাশিয়ার ভ্যাকসিন নিয়ে থাকা সংশয় এবার দূর হবে বলে ধারণা করা হচ্ছে। পশ্চিমা অনেক বিজ্ঞানী একে স্বাগত জানিয়েছেন। আবার অনেকেই দাবি করছেন, স্পুটনিক ভ্যাকসিন তুলনামূলকভাবে কম মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে। ফলে এর তথ্যউপাত্তও কম সংখ্যক পরীক্ষার ওপর নির্ভর করে দেয়া। আবার পরীক্ষার সময় কোভিড সংক্রমণও তুলনামূলকভাবে কম ছিল।

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভালুকায় রিকশাচালকের থেকে চাঁদা আদায়: ৩ পুলিশ সদস্য সাময়িক বরখাস্ত
এসএসসি পরীক্ষার ফরম পূরণের নতুন তারিখ ২২ থেকে ২৯ মে
মানুষের চাপে গাড়ির জায়গা হলো না ফেরিতে!
নাটোরের সিংড়ায় সড়কের পাশের গাছ কেটে নিচ্ছেন আওয়ামী লীগ নেতা মোতালেব
খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার আবেদন
নওগাঁর রানীনগরে ছাত্রীর সঙ্গে শিক্ষকের অনৈতিক কাণ্ডের ভিডিও ভাইরাল

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল