Header Border

ঢাকা, সোমবার, ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৪°সে
শিরোনাম:
প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে লক্ষ্মীপুরে মৎস্যজীবি লীগের র‌্যালী ও আলোচনা সভা লক্ষ্মীপুরে অক্টোবর মাসে শ্রেষ্ঠ ওসি সদর থানার আজিজুর রহমান লক্ষ্মীপুরে সেপ্টেম্বর মাসে শ্রেষ্ঠ ওসি রায়পুর থানার আবদুল জলিল লক্ষীপুরে পাওয়া মানিব্যাগ ফেরত দিলেন কৃষকলীগ নেতা মামুন লক্ষ্মীপুরে মাস্ক না পড়ায় ৩০ জনকে জরিমানা জন্মদিনে ভালোবাসায় সিক্ত লক্ষ্মীপুর জেলা আ’লীগের সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন লক্ষ্মীপুরে ঠান্ডায় বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা লক্ষ্মীপুরে পাউবোর জমি দখলে তহশিলদারের পাঁয়তারা হাজী সেলিমের ভবন দেখে থেমে গেল উচ্ছেদ অভিযান যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড? রিভিউ রায় ১ ডিসেম্বর

বাসে আগুন: ১৩ মামলায় গয়েশ্বর-টুকুসহ আসামি পাঁচ শতাধিক, রিমান্ডে ২৬

বৃহস্পতিবার রাজধানীর ৭টি থানা এলাকায় ১১টি বাসে আগুন দেওয়ার ঘটনায় ১০টি মামলা করেছে পুলিশ। এছাড়া পুলিশের ওপর হামলা, নাশকতা ও বিস্ফোরণের ঘটনায় আরও ৩টি মামলা হয়েছে। সব মিলিয়ে মামলার সংখ্যা ১৩। পুলিশের উত্তরা বিভাগের তিনটি থানায় ৪টি মামলা করা হয়। চার মামলায় হুকুমের আসামি করা হয়েছে ঢাকা-১৮ আসনে বিএনপির প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেনকে।

১২ নভেম্বর বৃহস্পতিবার রাতে দায়ের করা এসব মামলায় বিএনরি স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, ছাত্রদল সভাপতি ফজলুর রহমান ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেন নির্বাচনে বিএনপির পরাজিত মেয়র প্রার্থী ইশরাক হোসেনসহ এজাহারভুক্ত আসামির সংখ্যা পাঁচশতাধিক। প্রত্যেকটি মামলায় অজ্ঞাত আরও অনেককে আসামি করা হয়। বিএনপি ও এর অঙ্গসংগঠনের অনেক শীর্ষ নেতা একাধিক মামলায় আসামির তালিকায় আছেন।

আসামিদের মধ্যে শুক্রবার পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ২৯ জনকে। তাদের মধ্যে শুক্রবার ২৬ জনকে বিভিন্ন মেয়াদে রিমান্ড নেওয়া হয়েছে। ঢাকা মহানগর পুলিশের পুলিশের বোমা নিষ্প্রিয়করণ দলের প্রধান অতিরিক্ত পুলিশ সুপার রহমত উল্লাহ চৌধুরী বলেন, ‘আগুনে পোড়া সব কয়েকটি বাস থেকে আলামত সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। প্রাথমিকভাবে গান পাউডারের অস্তিত্ব মিলেছে।’

এদিকে গাড়ি পোড়ানো ও বিস্ফোরক আইনে দায়ের করা মামলার পর অভিযান জোরদার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আসামিদের ধরতে এরই মধ্যে পুলিশের একাধিক টিম মাঠে আছে। ঢাকা মহানগর পুলিশের ডিসি (মিডিয়া) ওয়ালিদ হোসেন বলেন, ‘মামলার আসামিদের ধরতে অভিযান শুরু হয়ে গেছে। আসামিদের দ্রুত আইনের আওতায় আনা হবে।’

২৬ নেতাকর্মী রিমান্ডে:
বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২৬ জন নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। পুলিশের আবেদনের পর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত শুক্রবার এই আদেশ দেন। বাসে আগুন দেওয়ার ঘটনায় করা পৃথক মামলায় তাদের গ্রেফতার হয়।

রাষ্ট্রপক্ষ বলছে, নাশকতার উদ্দেশ্যে আসামিরা বাসে আগুন দিয়েছেন। ঘটনার রহস্য উদঘাটনের জন্য আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি। এদিকে আসামিপক্ষের আইনজীবীরা বলছেন, হয়রানি করার জন্য তাদের মক্কেলদের নামে মিথ্যা মামলা দেওয়া হয়েছে। এসব ঘটনার সঙ্গে আসামিরা জড়িত নন।

রিমান্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে আছেন- আলীজাল আহমেদ, মেহেদী হাসান, এ কে এম ফজলুল বারী, আলতাফ, নাঈম, আসিফ, হুমায়ুন, মাসুকুর রহমান, রাশেদুজ্জামান, আবদুর রহমান তাহের, জাকির হোসেন, আবুল কালাম আজাদ, আবু সুফিয়ান, সোহেল, হযরত আলী, মইনউদ্দিন, আবু সাঈদ, মাহিদুর রহমান, মাইন উদ্দিন চৌধুরী, শফিউদ্দিন আহমেদ, মেদু রহমান প্রমুখ।

বাস পোড়ানোর ঘটনায় পল্টন থানায় দুটি, মতিঝিল থানায় দুটি, শাহবাগ থানায় দুটি, বংশাল থানায় একটি, ভাটারা থানায় একটি, বিমানবন্দর থানায় একটি ও উত্তরা পূর্ব থানায় একটি মামলা করে পুলিশ। মামলার এজাহারে জানা গেছে, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলাগুলো করা হয়েছে। সব মামলার অভিযোগ প্রায় অভিন্ন।

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে লক্ষ্মীপুরে মৎস্যজীবি লীগের র‌্যালী ও আলোচনা সভা
লক্ষ্মীপুরে অক্টোবর মাসে শ্রেষ্ঠ ওসি সদর থানার আজিজুর রহমান
লক্ষীপুরে পাওয়া মানিব্যাগ ফেরত দিলেন কৃষকলীগ নেতা মামুন
লক্ষ্মীপুরে মাস্ক না পড়ায় ৩০ জনকে জরিমানা
জন্মদিনে ভালোবাসায় সিক্ত লক্ষ্মীপুর জেলা আ’লীগের সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন
লক্ষ্মীপুরে ঠান্ডায় বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল