Header Border

ঢাকা, সোমবার, ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৩°সে
শিরোনাম:
প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে লক্ষ্মীপুরে মৎস্যজীবি লীগের র‌্যালী ও আলোচনা সভা লক্ষ্মীপুরে অক্টোবর মাসে শ্রেষ্ঠ ওসি সদর থানার আজিজুর রহমান লক্ষ্মীপুরে সেপ্টেম্বর মাসে শ্রেষ্ঠ ওসি রায়পুর থানার আবদুল জলিল লক্ষীপুরে পাওয়া মানিব্যাগ ফেরত দিলেন কৃষকলীগ নেতা মামুন লক্ষ্মীপুরে মাস্ক না পড়ায় ৩০ জনকে জরিমানা জন্মদিনে ভালোবাসায় সিক্ত লক্ষ্মীপুর জেলা আ’লীগের সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন লক্ষ্মীপুরে ঠান্ডায় বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা লক্ষ্মীপুরে পাউবোর জমি দখলে তহশিলদারের পাঁয়তারা হাজী সেলিমের ভবন দেখে থেমে গেল উচ্ছেদ অভিযান যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড? রিভিউ রায় ১ ডিসেম্বর

কমলনগরে মিয়াপাড়া সড়কে হাতের খোঁচাতেই উঠে যাচ্ছে পিচ ঢালাই

নির্মাণের এক মাসের পর থেকে উঠে যাচ্ছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার হাজিরহাট ইউনিয়নের মিয়াপড়া দুই হাজার মিটারের পাকা সড়ক। হাতের খোঁচাতেই সড়কটির পিচঢালাই উঠে যাচ্ছে। কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে মেসার্স এসআর কনস্ট্রাকশন নামে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এর আগের ১২শ’ মিটার পাকা সড়কেও নির্মাণের পর পর পিচঢালাই উঠে যাওয়ায় ওই অংশও চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বর্তমানে এই সড়কটিকে বিকল্প সড়ক হিসেবে ব্যবহার করছেন এলাকাবাসী। অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিম্নমানের কাজ হওয়ায় এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভের সৃস্টি হয়েছে। এছাড়াও উপজেলায় নির্মাণকৃত বেশিরভাগ সড়কের এমন পরিস্থিতি বলে দাবি করছেন ভুক্তভোগীরা। উপজেলা এলজিইডি অধিদপ্তর সঠিকভাবে তদারকি না করা এবং মোটা অঙ্কের উৎকোচ গ্রহনের কারণে এমন পরিস্থিতি হচ্ছে বলে মনে করছেন বিশিষ্টজনরা।
এদিকে নির্মাণের পর থেকে কার্পেটিং উঠে যাওয়ায় তাৎক্ষণিকভাবে ঠিকাদারকে পুনরায় সড়কটি মেরামত করার জন্য চিঠি দিয়েছেন বলে দাবি করছেন উপজেলা প্রকৌশলী মো. সোহেল আনোয়ার।
উপজেলা এলজিইডি সুত্রে জানা যায়, ২০১৯ সালে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের অধীনে মিয়াপাড়া- ফজুমিয়ারহাট সড়কের ১২শ’ মিটারের পরের দুইহাজার মিটার রাস্তা জিওবি ম্যান্টেন্যান্স’র অধীনে ৬৯লক্ষ ৯হাজার চারশ’ চার টাকা মূল্যে পাকা করণের জন্য দরপত্র আহবান করা হয়। ওই দরপত্রে বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠান অংশগ্রন করলেও সর্ব নিম্ন দরদাতা হিসেবে মেসার্স এসআর কনস্ট্রাকশন কার্যাদেশ পায়। ওই ঠিকাদারী প্রতিষ্ঠান নিজে কাজ না করে উপজেলা প্রকৌশলীকে ম্যানেজ করে ভাড়াটিয়া ঠিকাদার দিয়ে চলতি বছরের মার্চের শেষের দিকে তড়িগড়ি করে কাজ সমাপ্ত করে। কিন্তু নির্মাণ কাজ শেষ হতে না হতে সড়কের বিভিন্ন অংশে পিচঢালাই উঠে যায় এবং ফাটল দেখা দেয়।
হাজিরহাট ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের (ইউপি) সদস্য হাসান মাহমুদ আপেল জানান, রাস্তায় পিচঢালাইয়ের কাজ চলাকালীন সময়ে প্রয়োজন মত বিটুমিন না দেওয়া ও নিম্নমানের খোয়া ব্যবহার এবং বিভিন্ন অনিয়মের কারণে তারা বাঁধা দেন। কিন্তু ঠিকাদার ও উপজেলা ইঞ্জিনিয়ার তাদের কথা না শুনে নিজেদের ইচ্ছা মত তড়িগড়ি করে কাজ শেষ করেন।এ সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে। তারাতো দায়সারাভাবে কাজ সমাপ্ত করে চলে গেছেন কিন্তু এখন আমাদের দূর্ভোগ শুরু হয়ে গছে বলে তিনি আরো বলেন।
এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স এসআর কনস্ট্রাকশনের পক্ষে কাজ সমাপ্তকারী স্থানীয় ঠিকাদার মো. বাবুল মিয়া জানান, চরলরেন্স-ফজুমিয়ারহাট সড়ক চলাচলের অনুপযোগী থকায় বিকল্প সড়ক হিসেবে এ সড়ক দিয়ে ভারি যানবাহন চলাচল করায় এমন পরিস্থিতি হয়েছে।
জানতে চাইলে কমলনগর উপজেলা প্রকৌশলী মো. সোহেল আনোয়ার জানান, পিচঢালাই উঠে যাওয়ায় পুনরায় মেরামতের জন্য ঠিকাদারকে চিঠি দেওয়া হয়েছে। এর পরেও তারা মেরামত না করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে সাংবাদিকদের মতবিনিময়কালে এ সড়কটিসহ এলজিইডির বিভিন্ন অনিয়মের বিষয়ে কথা হলে তিনি খতিয়ে দেখবেন বলে সাংবাদিকদের আশ্বস্ত করেন।

শেয়ার করুন:

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে লক্ষ্মীপুরে মৎস্যজীবি লীগের র‌্যালী ও আলোচনা সভা
লক্ষ্মীপুরে অক্টোবর মাসে শ্রেষ্ঠ ওসি সদর থানার আজিজুর রহমান
লক্ষ্মীপুরে সেপ্টেম্বর মাসে শ্রেষ্ঠ ওসি রায়পুর থানার আবদুল জলিল
লক্ষীপুরে পাওয়া মানিব্যাগ ফেরত দিলেন কৃষকলীগ নেতা মামুন
লক্ষ্মীপুরে মাস্ক না পড়ায় ৩০ জনকে জরিমানা
জন্মদিনে ভালোবাসায় সিক্ত লক্ষ্মীপুর জেলা আ’লীগের সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন

আরও খবর

সম্পাদক প্রকাশক: এ.কে.এম. মিজানুর রহমান মুকুল